অসংলগ্ন ভাবনা ঃ অভিজ্ঞতা

DSC_0606_1

অভিজ্ঞতার একটা বাক্স বানানো গেলে কেমন হতো? কিংবা ব্যাংকে সেফ ডিপোজিট খোলা যেতো যদি? তাহলে হয়তো জীবনের বিভিন্ন রকমের ভালো আর খারাপ অভিজ্ঞতাগুলোকে জমা করে রাখতে পারতাম। জমতে জমতে সেটা একসময় বিশাল পাহাড়ের রূপ নিতো, আর আমিও ওই পাহাড়ের চূড়ায় উঠে বসতাম।

জীবনে সবচেয়ে বেশি কি চেয়েছি? – এই প্রশ্ন যদি আমাকে করা হয়, তাহলে আমার বরাবরের উত্তর হয়, ‘অভিজ্ঞতা, বিভিন্ন রকমের অভিজ্ঞতা’। একটা সময় স্বপ্ন দেখতাম যাযাবর হবো, দেশে দেশে ঘুরবো, নতুন নতুন অভিজ্ঞতা সঞ্চয় করবো আর তা নিয়ে বিশাল একটা ভ্রমণকাহিনী লিখবো। যাযাবর হবার স্বপ্ন একেবারে হারিয়ে গেছে তা নয়, কিন্তু বাস্তবতার সংস্পর্শ পেতে পেতে তার বহুবার রূপান্তর হয়েছে কেবল। এতবার রূপ পাল্টে একসময় এসে জীবনদর্শন এই জায়গায় থিতু হলো যে যতটা সম্ভব ‘ নতুন অভিজ্ঞতা’ সঞ্চয় করা যায় জীবনের প্রতি পদক্ষেপে, সেটাই সই।

সে স্বপ্ন আমার অপূর্ণ থাকেনি। আজকে ২৮ বছর বয়সের অনেকটুকু পার করে এটা নির্দ্বিধায় বলতে পারি আমার জীবন একটা আগাগোড়া ‘ অ্যাডভেঞ্চারাস’ জীবন, আর তার পরতে পরতে বিভিন্ন রকমের অভিজ্ঞতা। প্রতিটা অভিজ্ঞতা আমাকে নতুন করে জীবনকে চেনায়, বোঝায়। এদের কতটা আমাকে হাসায়, কতটা আমাকে কাঁদায়, কিংবা কোনটা ভালো, কোনটা খারাপ সেই মাপকাঠিতে আমি অভিজ্ঞতাগুলোকে মাপি না, কারণ ‘অভিজ্ঞতা’র জীবনে সবই সমান।

তবু, ইদানীং খুব ক্লান্ত লাগে। মনে হয় অভিজ্ঞতার ভার একটু বেশিই হয়ে যাচ্ছে! ‘ যা ঘটছে ঘটুক’ জীবনের বেশিরভাগটাই এখন ‘ কেন এটা ঘটছে’ টাইপ প্রশ্নের সম্মুখীন হচ্ছে বার বার। জীবনে এই একটা জিনিসের অনুশীলন কখনো হয়নি, কিংবা হলেও নিজের ক্ষেত্রে হয়েছে খুব কম, সেটা হচ্ছে – কার্যকারণ ব্যাখ্যা। আমার জীবন এখন প্রশ্নময়, চারপাশে গিজগিজ করছে একগাদা প্রশ্ন, আর সব প্রশ্নের রূপই এক – ‘কেন?’

… আর আমি ভাবি, জীবনে আর কি কি অভিজ্ঞতা বাকি আছে আমার ? …

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s