দিনযাপন | ০৭০৪২০১৫

যাক! অবশেষে আমার কিউবি ইন্টারনেট সার্ভিস দিয়ে ওয়ার্ডপ্রেস খোলা গেলো! … তবে আজকে একই সাথে গতকাল আর আজকের দিনযাপন পোস্ট করতে হলো … কারণ গতকালকের দিনযাপন লেখা শেষ করার পর আবিষ্কার করলাম যে মোবাইলের নেট-এরও মেয়াদ শেষ … ফলে সেটা আর পোস্ট করা গেলো না … সেটাকে আজকের দিনযাপনের সাথে মার্জ করে দিতে ইচ্ছা করলো না … ফলে, একই সাথে পর পর দুইদিনের দিনযাপন … একটার সাথে আরেকটা ফ্রি! …

আজকের দিনযাপনে তেমন বিশেষত্ব নাই … গত কয়েকদিনের মতোই প্রায় একই রকম … সকাল সকাল ঘুম থেকে উঠবো, বিবিসি যাবো, তারপর সময়মতো ওয়ার্কশপে পৌছাবো এরকম পরিকল্পনা থাকলেও ঘুম থেকে উঠলাম দেরিতে, বের হলাম দেরিতে, বিবিসি গেলাম দেরিতে, ওয়ার্কশপেও গেলাম দেরিতে … অবশ্য তাতে খুব লস কিছু হয়নাই … আজকে ওয়ার্কশপ ছিলো আরেকজনের সাথে। খুব সম্ভবত নরওয়েজিয়ান পারফরমেন্স আর্টিস্ট সে, টোরি নাম … সে মূলত ভয়েজ নিয়ে কাজ করে … প্রথম ভেবেছিলাম এইটা বোধহয় খুব ইন্টেরেস্টিং কোনো সেশন হবে না। কিন্তু পরে দেখলাম মজাই লাগলো … বিশেষ করে সে যখন রিকশায় চড়ায় চড়ায় আমাদেরকে বিভিন্ন টোনের সাউন্ড করালো, আর রিকশাওয়ালারা তালে বেতালে বেল বাজাতে থাকলো, তখন ব্যাপারটা অনেক ইন্টেরেস্টিং হয়ে গেলো … কালকে আমাদের ওপেন স্টুডিও ডে, সেখানে এরকমই একটা পারফরমেন্স করবো আমরা …

কালকে আমাদের ইনডিভিজুয়াল পারফরমেন্সও আছে। মোটামুটি সবাইই পারফরমেন্স করছে কালকে। আমি কি করবো এখনো পুরোপুরি সাজাইনি। কেবল মাঝখানটা ঠিক আছে, কিন্তু শুরু আর শেষ নিয়ে এখনো ভাবিনি … রাত পোহালে মাথা খুলবে আশা করি …

আপাতত মাথায় কিছু কাজ করছে না … আজকে ভাষা আছে আমার সাথে … ওর মোবাইলে হঠাৎ করেই ওর কণ্ঠেই রেকর্ড করা ‘ পরীদের ধরে এনেছে, জ্বিনকেও বেঁধে রেখেছে … আলিফ লায়লা… আলিফ লায়লা’ শোনার পর থেকে মাথার মধ্যে এইটাই ঘুরছে আর ভেতরে ভেতরে হাসতে হাসতে কেঁপে উঠছি … কারণ রেকর্ডটা হঠাৎ করেই বেজে উঠেছে, আর তারপর ঘটনার আকস্মিকতায় আমি আর ভাষা মোটামুটি বিছানায় গড়াগড়ি দিয়ে হেসেছি …

আজকে গ্রুপ থেকে বের হয়ে চা খাবার সময়ও অবশ্য বেশ হাসাহাসির ঘটনা ঘটেছে … রেজা হঠাৎ গাল চেপে ধরে সামনে আসলো, চিপস খেয়ে পানি খাবার পর নাকি তার দাঁতে ব্যথা শুরু হয়েছে … এর মধ্যেই ফুয়াদ বলে বসলো, ‘ তোর কি জেনেটিক সমস্যা আছে নাকি?’ … আমাদের একমুহুর্ত লাগলো এটা বুঝতে যে ও আসলে বলতে চেয়েছিলো ‘ডেন্টাল সমস্যা’, কিন্তু মনের ভুলে ‘জেনেটিক’ বলে ফেলেছে! … আমরা প্রত্যক্ষশ্রোতারা (!) মোটামুটি হাসতে হাসতে পারলে রাস্তায় গড়াগড়ি দেই … ‘মেন্টাল’ বললেও ও তো হতো! … কোথায় ডেন্টাল, আর কোথায় জেনেটিক! … কি আজব আমাদের সাবকনশাস!

এই ছোটখাটো মজাগুলাই আমাকে অনেক রিলিফ দেয় … কেমন জানি সবকিছু ভুলে থাকতে পারার মতো একটা রিলিফ …

আজকে সকাল সকাল আবারো এক বন্ধুর ফোন পেয়ে অবাক হলাম। ফাস্ট অ্যান্ড দ্য ফিউরিয়াস সেভেন দেখতে যাবে সন্ধ্যায়, আমি যাবো কি না জানতে চাইলো … আমি যথারীতি না করে দিলাম … কেন যে ওরা খেপে গিয়ে আমার সাথে যোগাযোগ বন্ধ করে দিচ্ছে না! … আমার দিনযাপন তো ওরা একজন দুইজন হলেও পড়ে! … এমনকি যেই বন্ধুর কথা লিখছি, কয়েকদিন আগে নাম মেনশন করে তার কথা লিখেছিলাম দেখে সে অনেক রাগ-ক্ষোভও প্রকাশ করেছিলো … আমি ভেবেছিলাম, নিজের অজান্তেই কাজ হয়ে গেছে! … এবার আর যোগাযোগ থাকবে না! … সেদিন পাঠশালার ইন্টারভিউ দিতে গিয়ে দেখা হলো, কিন্তু কথা বললাম খুব মেপে মেপে … এখন মনে হচ্ছে সরাসরিই বলে দিতে হবে যে ‘আমার সাথে তোরা আর যোগাযোগ রাখিস না! আমার অস্বস্তি হয়!’ …

কি জানি! তার কাছে হয়তো আমার কি হয়েছে না হয়েছে সেগুলোতে তার ভূমিকা খুব বড় ফ্যাক্টর না! … কিন্তু আমার কোনো কাছের মানুষ যদি আমার কোনো বন্ধুর সাথে ‘তার’ মতো অমন কিছু করতো, তাহলে আমি হয়তো লজ্জা আর অস্বস্তি থেকেই আমার সেই বন্ধুর সাথে আর যোগাযোগ করতে পারতাম না! … অন্তত, কিছুই হয়নি টাইপ আচরণ করা হতো না …

তবে, একটা গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে যে মোবাইলে গেম খেলাটা অ্যাডিকশনের পর্যায়ে চলে যাচ্ছে … বিশেষ করে ফার্ম হিরোজ আর ক্যান্ডি ক্রাশ! … যতক্ষণ লাইফ আছে, আর যতক্ষণ মোবাইলে চার্জ আছে, খেলা চলতেই থাকে … খেলার ফাঁকে ফাঁকে কাজ করার মতো অবস্থা হয়েছে! … যদি এসব গেমে আনলিমিটেড লাইফ থাকতো, তাহলে তো মনে হয় সারাদিন খাওয়া-দাওয়া ভুলে খেলতেই থাকতাম! …

এই যেমন এখন এই এক দিনযাপন লিখতে বসেই দুই দফা খালি ফার্ম হিরোজই খেললাম! …

আরেকটা গেম আছে … গোপীর মোবাইলে দেখেছি … বাবল শুট … ওটাও মজার … ওই গেমটাও নামাবো ভাবছি! … ওইটার লাইফ নাই! … ট্রায়াল অ্যান্ড এরর টাইপ গেম … এক না পারলে একশবার খেলে দেখা যায়! …

তবে, এখন ঘুমায় পড়া দরকার! … কালকে অনেক কাজ …

Leave a Reply

